হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে যোগ দিচ্ছেন জেসিন্ডা আরডার্ন

আন্তর্জাতিক ডেস্ক::

চলতি বছরের শুরুতে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন জেসিন্ডা আরডার্ন। এখন শিক্ষক হিসেবে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে যোগ দিচ্ছেন তিনি। একটি সেমিস্টারের জন্য জেসিন্ডা এই বিশ্ববিদ্যালয়ে যোগ দেবেন বলে জানা গেছে।

মঙ্গলবার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়েছে।

রয়টার্স জানিয়েছে, হার্ভার্ড ক্যানেডি স্কুলে দ্বৈত ফেলোশিপে নিযুক্ত হয়েছেন জেসিন্ডা। সেখানে ‘অ্যাঞ্জেলোপোলোস গ্লোবাল পাবলিক লিডারস ফেলো’ প্রোগ্রামে কাজ করবেন তিনি।

এ বিষয়ে জেসিন্ডা আরডার্ন বলেন, সহকর্মী হিসেবে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে যোগদান করতে পেরে অবিশ্বাস্যভাবে ভালো বোধ করছি। এটি কেবল আমাকে অন্যদের সঙ্গে আমার অভিজ্ঞতা ভাগ করার সুযোগই দেবে না, এটি আমাকে শেখার সুযোগ দেবে।

ইনস্টাগ্রামে করা এক পোস্টে তিনি বলেন, যদিও আমি একটি সেমিস্টারের জন্য চলে যাব। কিন্তু ফেলোশিপ শেষে ফিরে আসব। কারণ, সর্বোপরি আমি নিউজিল্যান্ডেরই বাসিন্দা।

হার্ভার্ড কেনেডি স্কুলের ডিন ডগলাস এলমেনডর্ফ বলেছেন, জেসিন্ডা আরডার্ন বিশ্বকে শক্তিশালী এবং সহানুভূতিশীল রাজনৈতিক নেতৃত্ব দেখিয়েছেন।

তিনি তার কাজের মাধ্যমে নিউজিল্যান্ডের বাইরেও সম্মান অর্জন করেছেন। তিনি আমাদের ছাত্রদের জন্য গুরুত্বপূর্ণ অন্তর্দৃষ্টি নিয়ে আসবেন।

একজন সহানুভূতিশীল নারী ও দৃঢ় নেতৃত্বের জন্য বিশ্বব্যাপী প্রশংসা কুড়িয়েছেন জেসিন্ডা আরডার্ন। এ বছরের জানুয়ারিতে তিনি প্রধানমন্ত্রিত্ব থেকে পদত্যাগ করেন। তবে তাঁর পাঁচ বছরের শাসনামলে একজন ‘ক্রাইসিস ম্যানেজার’ হিসেবে তিনি স্মরণীয় হয়ে থাকবেন।

জেসিন্ডার প্রধানমন্ত্রিত্বের সময় ২০১৯ সালে নিউজিল্যান্ডের দুটি মসজিদে সন্ত্রাসী হামলা হয়েছিল। সেই হামলায় নিহত হয়েছিলেন ৫১ জন মুসল্লি। পরের বছর একটি আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে ২২ জন মারা যান। এ ছাড়া করোনা মহামারি তো ছিলই। এসব সংকট তিনি দক্ষতার সঙ্গে সামলেছেন।

২০১৮ সালে নিজ কার্যালয়ে সন্তান জন্ম দিয়ে বিশ্বব্যাপী আলোচিত হয়েছিলেন জেসিন্ডা আরডার্ন।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *